ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পবিত্র শবে বরাত আজ

প্রকাশ: ১৭ মার্চ, ২০২২ ১১:৫৭ : অপরাহ্ণ

আজ দিবাগত রাত পবিত্র ‘শবে বরাত’। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাতটি ‘লাইলাতুল বরাত’ তথা সৌভাগ্যের রজনি। বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমান মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির ও ধর্মীয় আলোচনাসহ ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সারা রাত অতিবাহিত করবেন। মহিমান্বিত এ রাতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত ও দোয়া করবেন।

এ রাতে আল্লাহ তায়ালা তাঁর বান্দার গুনাহ মাফ করে দেন। হজরত আলী ইবনে আবি তালেব (রা.) থেকে বর্ণিত- রাসুল (সা.) বলেন, ‘যখন শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাত আসবে, সে রাতে তোমরা নামাজ পড়বে আর পরের দিন রোজা রাখবে। কেননা এই রাতে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে আল্লাহ তায়ালা নিকটতম আকাশে অবতরণ করেন এবং বলতে থাকেন, কোনো ক্ষমাপ্রার্থনাকারী আছে কি? আমি ক্ষমা করে দেব। কোনো রিজিকপ্রার্থী আছে কি? যাকে আমি রিজিক দেব এবং আছে কোনো বিপদগ্রস্ত ব্যক্তি? যার বিপদ দূর করে দেব! এভাবে আরও অনেক ব্যক্তিকে ডাকেন সুবহে সাদিক উদিত হওয়া পর্যন্ত।’ (ইবনে মাজা : ১৩৮৮)

পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ রাতে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, হামদ, নাত, নফল নামাজ, দোয়া-মোনাজাত ইত্যাদি।

বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করবে। শবে বরাতের তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। দৈনিক সময়ের আলো ১০নং পৃষ্ঠাজুড়ে বিশেষ আয়োজন করেছে।

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ