ঢাকা, রবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কানাডার মুদ্রায় ‘আগামী বছরজুড়ে’ থাকবেন রানি

প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২২ ৬:২৩ : পূর্বাহ্ণ

কানাডা ছিল ব্রিটিশ উপনিবেশ। দেশটি ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁকে শ্রদ্ধা জানিয়ে আগামী এক বছর ধরে নিজেদের মুদ্রায় রানির মুখ প্রদর্শন করবে। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে ২০১১ সালে প্রথমবারের মতো কানাডার ধাতব মুদ্রার পেছনে ও প্লাস্টিক নোটে রানি এলিজাবেথের মুখ প্রদর্শিত হয়েছিল। কানাডার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ওই ধাতব মুদ্রা ও নোটগুলো চালু থাকবে। নতুন নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি থাকবে কি না, তা প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নির্ধারণ করবেন।

এ ব্যাপারে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের কার্যালয় তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

ব্যাংক অফ কানাডার মুখপাত্র পল ব্যাডার্টচার বৃহস্পতিবার ই-মেইলের মাধ্যমে ব্লুমবার্গকে জানিয়েছে, রাজা বা রানি পরিবর্তন হওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে নোটের নকশা পরিবর্তন করার কোনো আইনি বাধ্যবাধকতা নেই। যেকোনো নতুন নোট চালু বা তৈরি করার জন্য অর্থমন্ত্রীর অনুমোদনই যথেষ্ট। আগামী বছরে চালু করার জন্য ২০ ডলারের পলিমার নোট তৈরি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবারে স্কটল্যান্ডের বালমোরালে নিজের প্রাসাদে ৯৬ বছর বয়সে শান্তিপূর্ণভাবে মারা গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

সাবেক ব্রিটিশ কলোনি কানাডার রাষ্ট্রপ্রধান ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। রানির শাসনামলে ১২ জন প্রধানমন্ত্রী কানাডা পরিচালনার দায়িত্বে এসেছেন। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ‘কানাডীয়দের জন্য তাঁর ছিল গভীর ভালোবাসা।’

রানির সঙ্গে কথা বলার অভাব বোধ করবেন বলেও জানিয়েছেন জাস্টিন ট্রুডো। রানিকে তিনি জ্ঞানী, কৌতূহলী, সহযোগিতাপূর্ণ মানসিকতার ও মজার মানুষ বলে উল্লেখ করেছেন। ট্রুডো আবেগাপ্লুত গলায় বলেন, ‘এই পৃথিবীতে রানি ছিলেন আমার প্রিয় মানুষদের একজন। আমি তাঁর অভাব বোধ করব।’

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ