ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আরও লম্বা হল আইফেল টাওয়ার

প্রকাশ: ১৭ মার্চ, ২০২২ ৩:০৩ : পূর্বাহ্ণ

আরও লম্বা হলো আইফেল টাওয়ার। মঙ্গলবার (১৫ মার্চ) একটি নতুন ডিজিটাল রেডিও অ্যান্টেনা বসানো হয়েছে টাওয়ারে।এর ফলে টাওয়ারের উচ্চতা আরো ছয় মিটার বেড়েছে বলে জানিয়েছে রয়টার্স। নতুন অ্যান্টেনা বসানোর পর সব মিলিয়ে এর উচ্চতা দাঁড়িয়েছে ৩৩০ মিটার। হেলিকপ্টারে করে নতুন অ্যান্টেনাটিকে নেওয়া হয় টাওয়ারের শীর্ষে।

উনবিংশ শতাব্দীতে টাওয়ারটি নির্মাণ করেন গুস্তাভ আইফেল। নির্মাণের সময় আইফেল টাওয়ারই ছিল বিশ্বের সর্বোচ্চ মনুষ্য নির্মিত স্থাপনা। তার আগ পর্যন্ত এ রেকর্ড ছিল ওয়াশিংটন মনুমেন্টের দখলে। পরবর্তী চার দশক পর্যন্ত এ শীর্ষ অবস্থান ধরে রেখেছিল আইফেল টাওয়ার। ১৯২৯ সালে নিউইয়র্কের ক্রাইসলার বিল্ডিং নির্মাণের পর এটি তার শীর্ষ স্থান হারায়।

ট্রিপ অ্যাডভাইজারের জরিপ অনুযায়ী, ইস্পাতে নির্মিত এ টাওয়ারটি বিশ্বের সবচেয়ে বেশি পর্যটক পরিদর্শিত স্থান। গত ১০০ বছরের বেশি সময় ধরে এ টাওয়ারটি সম্প্রচার অ্যান্টেনা হিসেবেও ব্যবহৃত হচ্ছে। পুরোনো অ্যান্টেনা সরিয়ে নতুন অ্যান্টেনা বসানোয় এর চূড়ার উচ্চতা বহুবার পরিবর্তিত হয়েছে। প্রতি বছরই গরমের সময় আয়তন বাড়ে আইফেল টাওয়ারের। গরমের সময় টাওয়ারটির ইস্পাত ১৫ সেন্টিমিটার পর্যন্ত বর্ধিত হতে পারে।

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ