ঢাকা, মঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সারা দেশচট্টগ্রাম ডিপোতে আগুন জ্বলছে এখনো, আরও এক মরদেহ উদ্ধার

প্রকাশ: ০৬ জুন, ২০২২ ৬:১২ : পূর্বাহ্ণ

বিস্ফোরণের পর ৩৬ ঘণ্টায়ও নেভেনি সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোর আগুন। শনিবার রাত সাড়ে ৯টার দিকে বিস্ফোরণ থেকে শুরু হওয়া আগুন এখন পর্যন্ত থেমে থেমে জ্বলছে।

আজ সোমবার সকাল সাড়ে ১০টায় ডিপো এলাকায় গিয়ে দেখা যায়, ডিপোর ডান দিকের অংশে রাখা ৭/৮টি কন্টেইনারে আগুন জ্বলছে। আগুন নির্বাপণে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য এবং ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নির্বাপণে কাজ করে যাচ্ছেন। সকাল থেকে ডিপোর ভেতরে উদ্ধারকারী ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। আগুনের পাশাপাশি ভেতরে প্রচুর পরিমাণ ধোঁয়ার সৃষ্টি হয়েছে। সকালে ডিপোতে আরোও একটি মরদেহ পাওয়া গেছে। মরদেহটি উদ্ধার করে হাসপাতাল মর্গে প্রক্রিয়া চলছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মনির হোসেন বলেন, ‘সেনাবাহিনীর একটি বিশেষ দলের সহায়তায় কন্টেইনারগুলো খুলে আগুন নির্বাপণের কাজ চলছে। আমরা এভাবে কাজ করতে পারলে ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যে আগুন নির্বাপণ করা সম্ভব হবে। ইতিমধ্যে আমরা কেমিকেল থাকা কয়েকটি কন্টেইনার চিহ্নিত করেছি। সেগুলো অপসারণ করার প্রক্রিয়া চলছে।’

বর্তমানে বিএম কন্টেইনার ডিপোতে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটের ১৮৩ জন আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। তাদের হিসেব অনুযায়ী এখন পর্যন্ত ৪৯ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ২০০ জন। নিহতদের মধ্যে ৯ জন ফায়াস সার্ভিস কর্মী রয়েছেন।

উল্লেখ্য, শনিবার রাত সাড়ে ৯টার দিকে উপজেলার কাশেম জুট মিল গেট এলাকায় অবস্থিত বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নেভাতে যান। এ সময়ই সেখানে বিকট শব্দে বিস্ফোরণ হয়। পরে ফায়ার সার্ভিসের আরও ৯টি ইউনিট সেখানে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ