ঢাকা, রবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

প্রতিবছর টিকা নেওয়া লাগবে কি না, নিশ্চিত নই: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ২২ এপ্রিল, ২০২২ ৯:১৭ : পূর্বাহ্ণ

প্রতিবছর করোনা প্রতিরোধী টিকা নিতে হবে কি না, তা এখনো নিশ্চিত নয়। তবে করোনাসহ সব ধরনের টিকা যাতে দেশেই তৈরি হয়, সে জন্য টিকা উৎপাদনের চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ শুক্রবার রাজধানীর তিতুমীর কলেজে বিডিএস ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রতিবছর করোনার টিকা দিতে হলে ১৩ কোটি মানুষের জন্য ১৩ কোটি টিকা লাগবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ ব্যাপারে এখনো কিছু বলেনি। তবে দ্রুত যাতে টিকা উৎপাদন করা যায়, সেই প্রস্তুতি আমরা নিচ্ছি।’

জাহিদ মালেক বলেন, এবারের সরকারি-বেসরকারি পরীক্ষায় সারা দেশের ২৬টি কেন্দ্রে মোট ৬৫ হাজার ৯০৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন, যেখানে মোট আসন ১ হাজার ৯৫০টি। এর মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারিতে ১ হাজার ৪০৫টি। প্রতিটি আসনে গড়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন। পরীক্ষার প্রশ্নপত্র বিতরণ ও পরীক্ষা ডিজিটাল পদ্ধতিতে হচ্ছে বলে জানান তিনি।

কলেরার টিকার বিষয়ে জানতে চাইলে বিস্তারিত বলতে পারেননি তিনি। তবে যে সমস্ত জায়গায় প্রাদুর্ভাব বেশি, সেসব এলাকায় দ্রুত টিকা দেওয়ার কথা জানান মন্ত্রী।

সম্প্রতি করোনার টিকা ক্রয় ও পরিচালন ব্যবস্থাপনায় টিআইবির প্রায় ২৩ হাজার কোটি টাকার গরমিলের প্রতিবেদনের ব্যাপারে জানতে চাইলে জাহিদ মালেক বলেন, ‘এ ব্যাপারে এখনো কিছু জানি না। সবকিছু দেখে শিগগিরই সংবাদ সম্মেলন করে এ ব্যাপারে জানানো হবে।’

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ