ঢাকা, মঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেন সফরের পরিকল্পনা নেই বাইডেনের: হোয়াইট হাউজ

প্রকাশ: ১৯ এপ্রিল, ২০২২ ৪:৪৫ : পূর্বাহ্ণ

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মধ্যে বিধ্বস্ত কিয়েভ সফরের পরিকল্পনা নেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। সোমবার (১৮ এপ্রিল) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

জেন সাকি বলেন, প্রেসিডেন্টের কিয়েভ যাওয়ার কোনো পরিকল্পনা নেই। যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ কর্মকর্তারা যেমন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বা প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন সেখানে সফর করতে পারেন।

গত রবিবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেন, তিনি ভাবছেন, বাইডেন কিয়েভ সফর করবেন। এটি অবশ্যই মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্ত, বিশেষ করে নিরাপত্তার বিষয়টিও রয়েছে। তবে জেলেনস্কি আশা করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের এই শীর্ষ নেতার পরিস্থিতি দেখার জন্য কিয়েভ সফর করা উচিত।

জেন সাকি আরও জানিয়েছেন, কিয়েভে পুনরায় দূতাবাস চালু করার ব্যাপারে আশাবাদী যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। ছয় সপ্তাহের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটেছে দেশটিতে। ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায়  ৪৯ লাখ মানুষ। অনেক দেশই দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেয় ইউক্রেনে।

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ