ঢাকা, রবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনকে আরও সহায়তার ঘোষণা বাইডেনের

প্রকাশ: ১৪ এপ্রিল, ২০২২ ৪:১৪ : পূর্বাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষা জোরদার করতে ইউক্রেনকে আরও ৮০০ মিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

এর মধ্যে রয়েছে আর্টিলারি সিস্টেম, আর্টিলারি রাউন্ড, সাঁজোয়া ট্রুপ ক্যারিয়ার এবং হেলিকপ্টার।বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলার পর একটি বিবৃতিতে বাইডেন এই সহায়তার কথা জানিয়েছেন।

হোয়াইট হাউস গত সপ্তাহে জানিয়েছিল, রুশ আগ্রাসন  শুরুর পর থেকে ইউক্রেনকে এক দশমিক সাত বিলিয়ন ডলারের বেশি নিরাপত্তা সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, রাশিয়ার বিরুদ্ধে দীর্ঘস্থায়ী সংঘাতের প্রস্তুতির জন্য ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের বৃহত্তম আট অস্ত্র প্রস্ততকারকদের সঙ্গে সাক্ষাৎ করবে পেন্টাগন।

এমন সময় পেন্টাগনের বৈঠকের এই খবর সামনে এলো যখন ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছ থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে মস্কো। যদিও রুশ সেনারা ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা চালানোর জন্য পুনর্গঠিত হচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হচ্ছে।

আমন্ত্রিত কোম্পানিগুলোর মধ্যে রয়েছে রেথিয়ন এবং লকহিড মার্টিন। এই দুই কোম্পানি একসঙ্গে লাইটওয়েট জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেম তৈরি করে। রেথিয়ন পোর্টেবল অ্যান্টি-এয়ারক্রাফ্ট স্টিংগার মিসাইল সিস্টেমও তৈরি করে। পেন্টাগনের কর্মকর্তাদের মতে, রাশিয়ার বিরুদ্ধে উভয় সিস্টেমই ইউক্রেনীয় বাহিনীর জন্য বিশেষভাবে কার্যকর প্রমাণিত হয়েছে।

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ