ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদ এর ২৬তম মৃত্যুবার্ষিকী

প্রকাশ: ১২ এপ্রিল, ২০২২ ৭:৩৮ : পূর্বাহ্ণ

বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য জাতীয় নেতা মহিউদ্দিন আহম্মেদ এর ২৬তম মৃত্যুবার্ষিকী আজ (১২ এপ্রিল) সোমবার। তাঁর মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিকেলে ঢাকার ধানমণ্ডি ৩২ নম্বর সড়কের নিজ বাস ভবনে ও গ্রামের বাড়ি পিরোজপুরের মঠবাড়িয়ার গুলিশাখালী মিয়া বাড়িতে মহিউদ্দিন আহম্মেদ স্মৃতি সংসদ এর উদ্যোগে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
প্রয়াত মহিউদ্দিন আহমেদ ১৯২৫ সালের ১৫ জানুয়ারি পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার গুলিসাখালী গ্রামের সম্ভ্রান্ত মিয়া বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা প্রাক্তন এমএলসি প্রয়াত আজাহার উদ্দিন মিয়া।
প্রয়াত মহিউদ্দিন আহমেদ ব্রিটিশবিরোধী আন্দোলন, মাতৃ ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রামের সংগঠক ছিলেন। পূর্ব পাকিস্তানে ও বাংলাদেশে অনুষ্ঠিত সকল রাজনৈতিক আন্দোলনে তিনি যুক্ত ছিলেন। ১৯৫৪ সালে তিনি যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে মঠবাড়িযা থেকে এমএলএ নির্বাচিত হন। তিঁনি বাকশালের চেয়ারম্যান ছিলেন পরে আওয়ামীলীগে যোগ দিয়ে সর্বশেষ তিনি প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-৩ মঠবাড়িয়া আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
১৯৯৭ সালের ১২ এপ্রিল তিনি ইন্তেকাল করেন। তাকে ঢাকাস্থ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ