ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ক্রিকেটের নতুন নিয়মের প্রশংসায় টেন্ডুলকার

প্রকাশ: ১২ মার্চ, ২০২২ ২:৩৫ : পূর্বাহ্ণ

নতুন করে ক্রিকেটে অনেক পরিবর্তন আনতে যাচ্ছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)। চলতি বছরের পহেলা অক্টোবর থেকে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে এমসিসি। এমসিসির প্রস্তাবের নতুন নিয়মের দু’টিতে সমর্থন দিয়েছেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটার শচীন টেন্ডুলকার। একটি মানকান্ড আউট, আরেকটি ক্যাচ আউটে স্ট্রাইক বদলের নিয়ম।

তিনি জানান, মানকান্ড আউটের বদলে সেটি এখন থেকে রান আউট হিসেবে বিবেচিত হবে। এটি ভালো সিদ্বান্ত। আরেকটি ক্যাচ আউটের সময় নন স্ট্রাইক প্রান্তের ব্যাটার যদি স্ট্রাইকিং প্রান্তে চলেও আসেন তার পরেও নতুন ব্যাটার এসে ব্যাটিং প্রান্তে দাঁড়াবেন। শুধু মাত্র ওভারের শেষ বলে ক্যাচ আউট হলে ব্যাটারদের প্রান্ত হবে। এটিতেও সমর্থন দিয়েছেন টেন্ডুলকার। টুইটারে নিজের ভেরিফাইড অ্যাকাউন্টে এক ভিডিও বার্তায় এমসিসির সিদ্ধান্তগুলোর প্রশংসা করেন তিনি।

টেন্ডুলকার বলেন, এমসিসি কমিটি ক্রিকেটে কিছু নতুন নিয়ম তৈরি করেছে। আমি এগুলোর মধ্যে দু’টিকে সমর্থন করছি। প্রথমটি হলো মানকান্ড আউট। আমি সবসময় এই আউটকে মানকান্ড বলার বিরোধী ছিলাম। আমি সত্যিই খুশি, এটি পাল্টে এখন রান আউট বলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমার মতে এটিকে সবসময় রান আউট বলে গণ্য করা উচিত ছিল। এটি আমাদের সবার জন্য ভালো একটি খবর।

টেন্ডুলকার আরও বলেন, ‘আরেকটি নিয়মকে আমি সমর্থন দিচ্ছি সেটা হলো, নতুন ব্যাটারই আসবেন এবং পরের বল তিনিই মোকাবেলা। এটা একদম ঠিক। কারণ একজন বোলার যদি একটি উইকেট নেন, তাহলে নতুন ব্যাটারের বিপক্ষে তাকে বল করার সুযোগ দেওয়া উচিত। এক্ষেত্রে এটিই সঠিক সিদ্ধান্ত। এছাড়াও বলে লালা ব্যবহার, ওয়াইড বল, ডেড বলেরও বেশ কিছু নিয়ম পরিবর্তনের প্রস্তাব দিয়েছে এমসিসি। এ সকল প্রস্তাব আইসিসির অনুমোদনের অপেক্ষা এমসিসি। সাধারণত এমসিসির প্রস্তাবে কোন পরিবর্তন ছাড়াই কার্যকর করে আইসিসি।

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ