ঢাকা, মঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

যে ১০ স্মার্টফোন সবচেয়ে বেশি বিক্রি হয়

প্রকাশ: ১২ মার্চ, ২০২২ ২:১৭ : পূর্বাহ্ণ

কত ধরনের স্মার্টফোনই বাজারে বিক্রি হয়। তবে জানেন কি, কোন স্মার্টফোনগুলো বিশ্বের সবচেয়ে বেশি বিক্রয় হয়? চলুন তাহলে এক নজরে দেখে নেই বিশ্বের সর্বাধিক বিক্রি হওয়া ১০ স্মার্টফোন-

সম্প্রতি কাউন্টারপয়েন্টের একটি রিসার্চে উঠে এসেছে বিশ্বের সর্বাধিক বিক্রি হওয়া ১০টি স্মার্টফোনের মধ্যে ৭টিই অ্যাপলের। অর্থাৎ সেই ৭টিই কোনও না কোনও আইফোন মডেল। বাকি তিনটি ফোনের মধ্যে দুইটি শাওমি এবং একটি স্যামসাং।

কাউন্টারপয়েন্ট রিসার্চের তালিকায় প্রথম ৫ এ পাঁচটি আইফোন, তারপরে ষষ্ঠ স্থানে স্যামসাং, সপ্তমে একটি রেডমি ফোন, অষ্টম ও নবম এ ফের আইফোন এবং দশম স্থানে আর একটি রেডমি স্মার্টফোন।

রিপোর্ট থেকে জানা গেছে, প্রথম স্থানেই রয়েছে আইফোন ১২। অর্থাৎ ২০২১ সালে সবথেকে বেশি বিক্রি হয়েছে আইফোন ১২।এরপরেই রয়েছে আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১৩, আইফোন ১২ প্রো এবং আইফোন ১১।

কাউন্টারপয়েন্ট রিসার্চে আরও বলা হয়েছে, ‘তাদের মধ্যে ২০১২ সালের চতুর্থ কোয়ার্টারে সবথেকে বেশি বিক্রি হয়েছে আইফোন ১৩। তার ঠিক পরেই রয়েছে আইফোন ১৩ প্রো ম্যাক্স এবং আইফোন ১৩ প্রো।’

২০২১ সালে সারা বিশ্বে প্রায় ৪২০০ বেশি সক্রিয় স্মার্টফোন মডেল ছিল। এরমধ্যে যে ১০টি সবথেকে বেশি বিক্রি হয়েছে, তারা বিশ্বব্যাপী স্মার্টফোন ইউনিট বিক্রির হিসেবে ১৯ শতাংশ অবদান রেখেছে। এই হিসাবটাই আবার ২০২০ সালে ছিল ১৬ শতাংশ।

এদিকে ষষ্ঠ স্থানে রয়েছে স্যামসাংয়ের একটি স্মার্টফোন – গ্যালাক্সি এ১২। উত্তর আমেরিকা থেকে শুরু করে লাতিন আমেরিকা এবং পশ্চিম ইউরোপে এই ফোনটি সবথেকে বেশি বিক্রি হয়েছিল।

এছাড়াও এ তালিকায় জায়গা করে নিয়েছে শাওমির দুটি ফোন – রেডমি ৯ এবং রেডমি ৯এ। ব্র্যান্ডের মোট বিক্রয়ে ২২ শতাংশ অবদান রেখেছে এই দুটি হ্যান্ডসেট। চিন, ভারত এবং এশিয়া প্যাসিফিকেই ছিল এই দুটি রেডমি মডেলের শীর্ষ বাজার। এই ফোন দুটি মূলত এন্ট্রি লেভেলের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্যই। ফলে সবথেকে বেশি বিক্রি হওয়া ফোনের তালিকায় জায়গা করে নিয়েছে।

Print Friendly and PDF
ব্রেকিং নিউজঃ